in

করোনার নতুন শক্তিশালী ভ্যারিয়েন্ট শনাক্ত, বিজ্ঞানীদের উদ্বেগ


প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, ১৫ জুন ২০২১

খুলনায় করোনা রোগীদের পূর্ণ সেবা দেয়ার ক্ষেত্রে পড়তে হচ্ছে নানান প্রতিবন্ধকতা

প্রতিদিন ভয়ঙ্কর হয়ে উঠছে বিশ্বজুড়ে করোনার সংক্রমণ। দ্রুত পরিবর্তন হচ্ছে এই মহামারি ভাইরাসের রূপ। এবার করোনার ভারতীয় শক্তিশালী ভ্যারিয়ান্ট ‘ডেল্টা’র আরেকটি পরিবর্তিত রূপ সনাক্ত করেছে বিজ্ঞানীরা। যা ‘ডেল্টা’ ভ্যারিয়েন্টের থেকে শক্তিশালী বলে জানিয়েছে বিশেষজ্ঞ দল।

ডেল্টা ভ্যারিয়েন্টের নতুন এ রূপের নাম দেয়া হয়েছে ‘ডেল্টা প্লাস’ বা ‘এওয়াই.১’। বিজ্ঞানীদের দাবি, মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল চিকিৎসাও কার্যকরী হবে না এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে। তাই এই ভ্যারিয়েন্টের কার্যক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশেষজ্ঞ দল। আর করোনার এই রূপের সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, রাশিয়া, জাপান, পর্তুগাল, পোল্যান্ড, তুরস্ক, নেপাল এবং সুইৎজারল্যান্ডে।

গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে করোনার নতুন ধরনের নাম দেয় ডেল্টা। যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের নেপথ্যে রয়েছে এ ডেল্টা ধরন। পুনের অন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর বিশেষজ্ঞ বিনীতা বল জানিয়েছেন, ডেল্টার এই নতুন রূপ কতটা সংক্রামক এবং কত দ্রুত ছড়ায় তা দেখার বিষয়।

অন্যদিকে সিএসআইআর-আইজিআইবি-র ডিরেক্টর চিকিৎসক অনুরাগ অগ্রবাল জানিয়েছেন, সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদের প্লাজমা নিয়ে পরীক্ষা করে দেখতে হবে ডেল্টার পরিবর্তিত রূপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা কতটা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।

শাওন/সাএ





Source link

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

তুরস্ক-যুক্তরাষ্ট্র: এরদোয়ান-বাইডেন মুখোমুখি বৈঠকে সম্পর্কে জট খোলার সুস্পষ্ট লক্ষণ নেই, উত্তেজনা চলতে থাকবে বলে ধারণা

বয়স্ক নির্যাতন: বাংলাদেশের আইন নিগ্রহের শিকার প্রবীণদের কতটা সুরক্ষা দিতে পারছে?